আজকের জিরার দাম কত | জিরার কেজি কত ২০২৩

ajkerdamdor
2 Min Read

রান্নার কাজে যে সকল প্রয়োজনীয় মসলা রয়েছে তার মধ্যে জিরা অন্যতম। জিরা ছাড়া রান্না কল্পনা করা যায় না। মাছ বা মাংস যে রান্নায় করোনা কেন। রান্নাতে জিরা আপনাকে দিতেই হবে।

তবে গত চার মাসের মধ্যেই বাংলাদেশে জিরার দাম প্রায় তিনগুণ আকার ধারণ করেছে। যেখানে তিন মাস আগেও ৩০০ থেকে ৩৫০ টাকায় ১ কেজি জেরা বিক্রি হতো। কিন্তু বর্তমান প্রেক্ষাপট পাল্টে গিয়ে এখন ১ কেজি জিরার দাম ১২০০ থেকে ১২৫০ টাকা।

তাহলে ভাবুন নিম্নবিত্ত ও মধ্যবিত্ত আয়ের মানুষ কি বাংলাদেশের প্রেক্ষাপট থেকে জিরা কিনে খেতে পারবে। বর্তমান সময়ে নিম্নলিখিত ও মধ্যবিত্ত মানুষের পক্ষে প্রয়োজনীয় সকল খাদ্যদ্রব্য কেনা অনেক কষ্টকর।

তবে এর মধ্যেই খাওয়া-দাওয়া তো করতেই হবে। তাই চলুন আজকের জিরার দাম কত ও জিরার কেজি কত ২০২৩ তা জেনে নিচের আর্টিকেল থেকে।

আজকের জিরার দাম কত ২০২৩

বর্তমান সময়ে জিরার বাজারে লেগেছে আগুন। হই হই করে গত দু মাসের মধ্যেই জিরার দাম প্রচন্ড হারে বাড়ানো হয়েছে। বর্তমান সময়ে ১ কেজি জিরার দাম ১২০০ থেকে ১২৫০০ টাকা। অর্থাৎ, ১ কেজি জিরা কিনতে হলে আপনাকে ১২৫০ টাকা গুনতে হবে।

জিরার কেজি কত ২০২৩

এইতো গত তিন মাস আগেও এক কেজি জিরা সর্বোচ্চ ৪০০ টাকা কেজিতে বিক্রি হতো। কিন্তু বর্তমান প্রেক্ষাপট মেনে নেওয়া যায় না। কারণ বর্তমান সময়ে জিরার কেজি ১২০০ থেকে ১২৫০ টাকা। কোন কারণ ছাড়াই তিন মাসের মধ্যেই জিরার দাম তিনগুণ বৃদ্ধি পেয়েছে। যা সাধারণ মানুষের পক্ষে মেনে নেওয়া অসম্ভব।

ভারতে জিরার দাম কত ২০২৩

আমাদের দেশ মূলত ভারত থেকে জিরা আমদানি করতো। কিন্তু সাম্প্রতিক সময়ে ভারত থেকে যারা আমদানি কিছুটা কমেছে। এছাড়াও ডলারের দাম বৃদ্ধি পাওয়ার কারণে ভারতেও জিরার দাম আগের চেয়ে একটু বেশি। বর্তমান সময়ে ভারতে এক কেজি জিরো বিক্রি হচ্ছে বাংলাদেশী টাকায় ৮০০ থেকে ৯০০ টাকা।

শেষ কথা

এই ছিল আজকের জিরার দাম কত নিয়ে আমাদের আলোচনা। প্রতিনিয়ত আমাদের দেশে প্রয়োজনীয় সকল মসলা জাতীয় দ্রব্যের দাম গণহারে বৃদ্ধি পাচ্ছে। যা মেনে নেওয়া সাধারণ মানুষের পক্ষে অসম্ভব। ঠিক তেমনিভাবে আগের দামের তুলনায় জিরার দাম তিনগুণ বাড়িয়ে দেওয়া হয়েছে। তো বন্ধুরা, জিরার কেজি কত ২০২৩ পর্বটি সম্পর্কে যদি কোন মন্তব্য থাকে অবশ্যই কমেন্ট করবেন।

Share This Article
Leave a comment